সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন

নোটিশ :
ওয়েবসাইটের উন্নয়ন কাজ চলছে... অনুগ্রহ পূর্বক সাথেই থাকুন, ধন্যবাদ।
ব্রেকিং নিউজ :
বাংলাদেশ প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে মতবিনিময় করলেন মাওলানা নুরুল আমীন টুঙ্গিপাড়ায় নিজ বাড়িতে মন্ত্রিপরিষদ সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠক এক দশক প্রেমের পর বিয়ে করলেন নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী এবার ভিসা ছাড়াই ৪২ দেশে যেতে পারবে বাংলাদেশিরা পীরগঞ্জের শানেরহাটে স্পীকারের সুধী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত জাতীয় জুডোয় চ‌্যা‌ম্পিয়ন পীরগঞ্জের কালামকে সম্মাননা দিল ইউ‌পি চেয়ারম‌্যান আগামী কাল মঙ্গলবার ঢাকা-ভাঙ্গা রেল সার্ভিস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী-শেখ হাসিনা ফিলিস্তিন রাষ্ট্র গঠন সবচেয়ে নির্ভরযোগ্য সমাধান : রাশিয়া যৌতুক মামলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক গ্রেফতার আদালতের ১৪৪ ধারা ভঙ্গ করে জমি দখলের চেষ্টা রহিম বাদশা পীরগঞ্জে বিরোধপৃর্ণ জমির ধান কেটে নিয়ে যাওয়ায় অভিযোগ সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক চমৎকার : রাষ্ট্রপতি হাসপাতালে ইমরান খান ইবাদতের শ্রেষ্ঠ সময় যৌবনকাল হজযাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা দিল বিমান ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন, চার ট্রেনের যাত্রা বাতিল কেন এতো অস্ত্র আমদানি করছে মিয়ানমার? নির্বাচন নিয়ে কোনও মন্তব্য করতে চাই না : জাপানের রাষ্ট্রদূত পীরগঞ্জে সরকারি রাস্তার গাছ কেটে সাবাড় প্রকল্পের জটিলতা নিরসনে অংশীদারদের সমন্বয় জরুরি অবাধ ও সুষ্ঠভাবে আগামী নির্বাচন করতে চায় সরকার, তাপপ্রবাহের বিস্তার হতে পারে ইংল্যান্ডে প্রস্তুতি ম্যাচ ছাড়াই আইরিশদের বিপক্ষে খেলবে টাইগাররা বাংলাদেশে বাণিজ্য-বিনিয়োগ সম্প্রসারণে সম্মত হাঙ্গেরি : বাণিজ্যমন্ত্রী দেশের ৮ বিভাগীয় কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত উপজেলা প্রতিনিধি বিপ্লব এর জন্মদিন পালন ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ ইসির বাংলাদেশ সরকার টিসিবি’র জন্য সাড়ে ১২ হাজার টন চিনি কিনছে শ্রমিক-মালিক ঐক্যবদ্ধ প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশের ভীত রচনা করতে হবে– স্পীকার রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের

ইবাদতের শ্রেষ্ঠ সময় যৌবনকাল

নিউজ ডেস্কঃ

মানুষের জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ সময় হলো যৌবনকাল। মানুষ সব কাজ এ সময়ে দৃঢ়তার সঙ্গে করতে পারে। মানুষের জীবনে এই সময়ে শক্তি ও সুস্থতা

দুটিই থাকে। এই সময় একজন মানুষ যত দৃঢ়ভাবে আমল ও ইবাদত করতে পারে বৃদ্ধ বয়সে এসে তা কঠিন হয়ে পড়ে। তাই এই মূল্যবান সময় কোনোভাবেই হেলাফেলা করে কাটানো উচিত নয়। যে ব্যক্তি যৌবনকালে আল্লাহর ইবাদতে নিমগ্ন থাকবে কিয়ামতের কঠিন দিনে তিনি আল্লাহর আরশের ছায়ার নিচে আশ্রয় পাবেন। রসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ সাত ব্যক্তিকে আরশের ছায়ার নিচে আশ্রয় দেবেন, কেয়ামতের সেই কঠিন দিনে আল্লাহর আরশের ছায়া ছাড়া সেদিন কোনো ছায়া থাকবে না। সেদিন ওই যুবককে, আরশের ছায়ার নিচে আশ্রয় দেওয়া হবে যে যৌবনকালে আল্লাহর ইবাদতে ও আনুগত্যে যৌবন অতিবাহিত করেছিল’ (বুখারি ৬৬০, মুসলিম ১০৩১) সুবহানাল্লাহ।

ইবনু আব্বাস (রা.) থেকে বর্ণিত, ‘আল্লাহতায়ালা সব নবীকে যৌবনকালে নবুয়ত দান করেছেন, যৌবনকালেই আলেমদের ইলম বা জ্ঞান প্রদান করা হয়।’ মুসা (আ.) যখন যৌবনে পদার্পণ করলেন, পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘যখন সে পূর্ণ যৌবনে উপনীত হলো এবং শারীরিক শক্তিতে পূর্ণতাপ্রাপ্ত হলো তখন আমি তাকে জ্ঞান ও প্রজ্ঞা দান করলাম। আর আমি নেক্কার লোকদের এভাবেই প্রতিফল দান করি’ (সুরা কাসাস-১৪)।

মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান সময় হলো যৌবনকাল। যুগে যুগে যুবকরাই সব অন্যায় ও পাপের বিরুদ্ধে সোচ্চার হয়েছে এবং জোরালোভাবে প্রতিবাদ করেছে। তেমনি যুবক ইবরাহিম (আ.) মূর্তি পূজার বিরুদ্ধে অবস্থান নিয়ে তা ভেঙে দিয়েছিলেন। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘লোকেরা বলল আমরা শুনেছি এক যুবক ওদের কথা আলোচনা করছিল, হ্যাঁ সে যুবককে বলা হয় ইবরাহিম’ (সুরা আম্বিয়া, আয়াত ৬০)।

 

আসহাবে কাহাফের সাত ব্যক্তিও ছিল যুবক। যারা এক আল্লাহর একাত্ববাদে বিশ্বাসী ছিল। যাদের আল্লাহ শত্রুদের হাত থেকে রক্ষা করেছিলেন। আল্লাহ বলেন, ‘কতিপয় যুবক যখন গুহায় আশ্রয় নিল তখন তারা এই বলে দোয়া করল, হে আমাদের রব, তুমি একান্ত তোমার কাছ থেকে আমাদের ওপর অনুগ্রহ দান করো, আমাদের কাজকর্ম সহজ করে দাও, তুমি আমাদের সঠিক পথ দেখাও’ (সুরা কাহাফ-১০)।

যৌবনকাল অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। এ সময়কে আল্লাহর পথে ব্যয় করা প্রত্যেক যুবক-যুবতীর জন্য অবশ্য কর্তব্য। আমাদের সমাজে এখন যে হারে অশ্লীলতার প্রসার ঘটেছে তা থেকে মুক্তি পেতে হলে যুবক-যুবতীকে ধর্মীয় আচার-আচরণের মাধ্যমে জীবন গঠন করতে হবে। ধর্মীয় শিক্ষায়ও শিক্ষিত হতে হবে। মনে রাখতে এই দুনিয়ার জীবন অতি স্বল্প সময়ের। আমাদের সবাইকে আল্লাহর কাছে হাজির হতে হবে। জনৈক ব্যক্তিকে উপদেশ দিতে গিয়ে রসুল (সা.) বলেছেন, ‘পাঁচটি বস্তুকে তোমরা গণিমত জেনে মূল্যায়ন করো।

১. বার্ধক্যের আগে তোমার যৌবনকে, ২. অসুস্থতার আগে তোমার সুস্থতাকে ৩. দরিদ্রতার আগে তোমার সম্পদকে ৪. ব্যস্ততার আগে তোমার অবসরকে ৫. এবং মরণ আসার আগে তোমার জীবনকে (সহিহুল জামে)। তবে আমাদের সমাজ থেকে অশ্লীলতা ও বেহায়াপনা দূর করতে হলে যুবসমাজকে এগিয়ে আসতে হবে। তাদের আরও সচেতন হতে হবে পাশাপাশি সব অভিভাবককেও। আমাদের সমাজে যুবকদের একাংশ ভিন্ন ধারার সংস্কৃতি লালনে বেশ উৎসাহী হয়ে পড়েছে। যা কাম্য নয়। এতে তাদের চারিত্রিক অধঃপতনও ঘটছে। ফ্রি মিক্সিংয়ের নামে হচ্ছে অবৈধ মেলামেশা। যা সমাজে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করছে। যা সত্যিই পীড়াদায়ক। ইসলাম ধর্ম এ ধরনের কর্মকান্ডের ঘোর বিরোধী। রসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি অন্য জাতির সাদৃশ্য অবলম্বন করে, সে তাদের দলভুক্ত হবে না’ (সুনানে আবু দাউদ)।

লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার

সংবাদটি শেয়ার করুন:

© All rights reserved © 2020 Jagrotobangla71.Com
Design & Developed BY Hostitbd.Com